আমি কে"?
- মোঃ আব্দুল্লাহ্ আল মামুন - অসমাপ্ত কাব্য ২৭-০৪-২০২৪

কে আমি ?
আমি কি ?
আমি কি মানুষ?
নাকি ভুত এর কোন বংশ?
"
"
আমাকে কি দেখতে মানুষের মত?
এই পথিক ভাই।
একটু দাড়াও তো একটা প্রশ্ন ছিল।
বুকে একটা ব্যাথা ছিল।
বলবে কি আমি কে?
"
"
তবে লোকে কেন বলে?
আমাকে মানুষের মত মানুষ হতে।
আমি কি মানুষ না?
"
"
আমি নিশ্চয় অমানুষ নই?
আমি চুরি করি না দেশের সম্পদ।
আমি ট্রেনের টিকেট ছারা ভ্রমন করিনা।
"
"
অনেক সাধু
বি এ 'এম এ
এম এস সি দিয়েছে বিশ্ববিদ্যালয় থেকে
সেও তো উৎকোচ নেয়।
বাম হাত বাড়িয়ে দেয় টেবিলের নিচে।
"
"
আমি তো সেরকম নই।
"
"
তবে আমি নিশ্চই ভুত।
যে ভুত লোকালয়ে দেখা যায়।
লৌকিক এক অমানুষ ।
'
'
তবে একটা প্রশ্নের উত্তর দাও।
আমি কে?
"
আমি যদি মানুষ হই।
তবে অন্যসবার মত
আমার স্বপ্নরা কোথায়?
কোথায় ঐসব কিছু যা তোমাদের আছে
'
'
আমাকেই কেন বার বার?
চেষ্টা করতে হয় মানুষ হবার ।
মানুষ হওয়ার নানান তরিকা।
বাতলে দেয় মানুষরুপী মানুষগুলো
বাতলে দেয় নানান নিয়ম ।
'
ক্রিয়াশীল প্রতিক্রিয়া পূর্ণ ।
একটার বিপরীত অন্যটা।
কোনটা মানব' কোনটা বুঝব
কোনটাকে জানব।
বুঝতে বুঝতে সময় পার।
জীবন হল অসার।
"
"
নিয়মের বেড়াজালে বন্দি জীবন।
মানুষ রুপি মুখোস চারদিকে ভাসে
তাদের জীবনে কি কোন অনিয়ম নেই?
তারা কি সবাই ফেরেস্তা?
নাকি নিয়মের তৈরি রোবট?
"
"
তাদের যখন ভুল হয়
তারা মোরে অমর বাণী শোনায়।
মানুষের ই তো ভুল হয়।
ভুল হওয়াটা স্বাভাবিক।
"
"
আমার জন্যই ব্যাতিক্রম নিয়ম।
আমি তাদের মত মানুষ নই।
মানুষ যদি হতাম ।
তবে তাদের সব আইন।
তাদের সকল সুবিদে
ভোগ করতে পারতাম আমিও।
'
'
আমি তো কিছুই করি না।
কারন আমার মানুষের মুখোস নাই।
"
"
আমি দৃশ্যমান ভুত

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।